ডেইজ এট মরিসাকি বুকশপ


– সাতোশি ইয়াগিসাওয়া

তাকাকো নামের এক মেয়ের বর্ণনায় পুরো বইটি। ভালোবাসায় প্রত্যাখ্যাত হয়ে যে জীবনের প্রতি বিতশ্রদ্ধ হয়ে যায়। শারীরিক এবং মানসিকভাবে সে সহ্যের শেষ সীমায় পৌঁছে গিয়েছিল। পরে অন্য জায়গায় থাকা তার মায়ের পরামর্শে অনেক অনেক দিনের অদেখা সতেরু মামার বইয়ের দোকান মরিসাকি বুকশপে এসে জীবনের মানে খুঁজে পায়।

যেই মামাকে সে একদমই পছন্দ করত না, সেই মামার জীবন দর্শন তাকাকোর মন-মানসিকতায় একটা বড় পরিবর্তন নিয়ে আসে। মোমোকো মামি ও একজন উল্লেখযোগ্য চরিত্র এই বইটির। যার রান্নাবান্না খুব মজা। হিজিকি, টোফু দিয়ে গরুর মাংস , অক্টোপাস, ডাইকন, হর্স ম্যাকারেল গ্রিল , পাইক মেকারেল গ্রিল, ডাইকন দিয়ে মিসো সুপ, মুলা আর ভাজা টোফু ভাজি ইত্যাদি বেশ কিছু আইটেমের নাম বইটাতে পাওয়া যায়। (আমার অনুসন্ধিৎসু মন জানতে চায় , এগুলো খেতে কেমন!??)

অনেক ঘটনা প্রবাহের পর তাকাকো তার আত্মবিশ্বাস খুঁজে পায় এবং তার প্রিয় মামা মামির ভাঙ্গা সংসারও জোড়া লাগে!!

—- বইটার ব্ল্যাক এডিশন দেখে একটা অনলাইন বুক শপের প্যাকেজ অফার থেকে কিনে ফেলি। কিনেছি বেশ কয়েক মাস আগে। মাত্রই দুদিন আগে পড়ে শেষ করলাম।

ছ্যাকা খেয়ে ব্যাকা হয়ে যাওয়া মেয়েদের মন ভালো করতে বইটা কাজে লাগতে পারে। ত্রিশোর্ধ আমার মত মহিলার কাছে বইটা খুব বেশি ইন্টারেস্টিং ছিল না!

বরং বইটা পড়তে গিয়ে আমার কাছে বেশ কিছু বিষয় নিয়ে মনে খুঁতখুঁত করছিল।

-চীন জাপানের সমাজ ব্যবস্থায় সন্তান নিজেদের আত্মনির্ভরশীল প্রমাণ করার জন্য মা বাবার কাছ থেকে আলাদা হয়ে যায়। তারা যদি ভুল করেও থাকে, তবুও তাদের ভুলটা নিয়েই তারা এগিয়ে যেতে চেষ্টা করে। তারা কষ্টকর সময় বা একাকীত্ব নিয়ে থাকবে কিন্তু তবুও মা-বাবার কাছে ফেরত যাবে না!!

বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ক তাদের কাছে কোন বিষয়ই না। অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ, গর্ভপাত, তাদের খুব কমন ঘটনা। তারা বিষয়গুলোকে ইগনোর করে। এগুলোকে পাত্তা না দিয়ে তারা আবার সম্পর্ক করে একজনের সাথে ব্রেকআপ হয়, আবার অন্যজনকে ভালো লাগে, মানে লয়েলটি কোন ব্যাপারই না!!

(যদিও এটা গল্প , তবুও আমি শুধু তাদের সামাজিক ব্যবস্থার এই অস্বাভাবিক বিষয়টার দিকে দৃষ্টিপাত করছি। এগুলো পড়ে, কোরিয়ান/জাপানি সিরিয়াল দেখে ব্যাপারগুলো আমাদের দেশের ইয়াং জেনারেশন/টিনেজ দের কাছে খুবই স্বাভাবিক ব্যাপার হিসেবে পরিগণিত হচ্ছে, বিষয়টা মানতে কষ্ট হচ্ছে!! আমাদের এই টিনেজ জেনারেশন এদের আবার অন্ধভক্ত।)

চীন , জাপান বা কোরিয়ান সিরিয়াল গুলোতে এরকম প্রচুর দেখা যায়, বিবাহ বহির্ভূত সন্তান তাদের সমাজে খুবই স্বাভাবিক বিষয়!!

কিন্তু বাস্তবে এই ধরনের আইডলজি আসলে ঘুনে ধরা, পোকায় খাওয়া, অস্বাভাবিক বিষফোঁড়া- এইটা ভালো করে আমাদের ছেলেমেয়েদের বোঝাতে হবে।