বুক রিভিউ- ফেরা ২

‘ফেরা দুই’ বইটা একটু একটু করে পড়ে শেষ করলাম। দুই হিন্দু বোনের ইসলাম পালন করা নিয়ে এক রোমাঞ্চকর সংগ্রামের গল্প।

‘ফেরা’ যখন পড়েছিলাম সিহিন্তা আর নায়লা’পুর জীবনের গল্প, তখন যে অনুভূতি কাজ করেছিল, মোটামুটি একই রকম অনুভূতি কাজ করেছে এই বইটি পড়ার সময়।

বইয়ের পাতায় পাতায় আয়েশা ও মারিয়াম (মনিকা ও নীলম) এর চিন্তা-চেতনা, ভালোলাগা, ভালোবাসা, জানার আগ্রহ, ইসলাম গ্রহণ এবং তা পালন করা নিয়ে সংগ্রামের রোমাঞ্চকর বর্ণনা।

পড়তে পড়তে শুধু একটি কথাই বারবার মনে হচ্ছিলো, আমরা মুসলিম ঘরে জন্ম নিয়ে ইসলামকে জীবন বিধান হিসেবে মানতে খুব হেলাফেলা করি। মনে করি, বাপ- দাদার ধর্ম, মুসলিম একটা নাম ও আছে। তাই সোজা জান্নাতে চলে যাবো!! যা কিছু করি না কেন, বুড়ো বয়সে একটু হজ্জ করে নিলেই হবে।

আমরা আমাদের ফরয ইবাদত গুলো সম্পর্কে যেমন জানিনা, তেমনি ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা এটা সম্পর্কে ও আমাদের ধারণা খুবই কম। সেখানে এই মানুষগুলো যখন নিজে থেকে চিন্তা করে খুঁজে খুঁজে ইসলামের পথে আসে, কষ্ট করে,ত্যাগ করে- তাদের পরীক্ষা আর আমাদের পরীক্ষা , তাদের হিসাব আর আমাদের হিসাব কখনোই কি এক হবে??

সবাইকে বইটি পড়ার আমন্ত্রণ । একটু হলেও ঈমানকে ঝাঁকুনি দিয়ে যাবে। ❤️❤️

বই পড়ার পেছনের গল্প:
ছানাপোনা ঘুমানোর পর বই , খাতা, ল্যাপটপ নিয়ে মশারির ভিতর কাজ শুরু করি। রাত জেগে স্লাইড রেডি করি, মি টাইম কাটাই, খাই আর পড়ি!! ল্যাপটপ খাটের নিচে শরিয়ে রাখলেও, বইগুলো মাথার কাছে রাখতাম। সকালে আমার আগে নুবাঈদের ঘুম ভাঙ্গে। আর আমার ঘুম ভাঙ্গে বই ছেড়ার শব্দে। 🥴

তার মধ্যে ফেরা বইটি পড়ে শেষ করতে পারাটা এবং বই ছেঁড়া থেকে রক্ষা করতে পারাটা একটি মহা আনন্দের বিষয়। আর বই পড়তে হলে মুখ ও সমান তালে চালাতে হয়। মানসিক ব্যাপার 🙄

চকলেট দুই টাই গিফট। একটা ভাইয়া পাঠিয়েছে আরেকটা, Sakina’s Kitchenet থেকে 🥰