বেবি লিটার বক্স


বাসায় পোষা বিড়াল থাকলে তাদের জন্য লিটার বক্স রাখা হয়, টয়লেট সারার কাজে। নির্দিষ্ট একটা বক্সে তারা তাদের প্রাকৃতিক কর্ম সম্পাদন করে আসে।

আমার বাসায় এই মুহূর্তে বিড়াল নাই, তাই ক্যাট লিটার বক্স ও নাই। কিন্তু জামা রাখার বক্স এখন বেবি লিটার বক্স এ পরিণত হয়েছে।

নুবাঈদ পাঁচ মাস বয়সেই পটিতে অভ্যস্ত।
তার বয়স যখন দশ মাসের মতো তখন ঠান্ডা শুরু হয়েছে । তাই সে আর পটিতে বসতে চাইতো না । এখন ঠান্ডা চলে গেছে, তবুও সে আর পটিতে বসে না।

নুবাঈদের বাসার জামাগুলো একটা বক্সে রাখা থাকে আর কাথাগুলো আরেকটা বক্সে। ইদানিং সে দেখি বক্সে ঢুকে বসে থাকে । কিছুক্ষণ পর দেখি বক্সে রাখা তার জামা প্যান্টগুলো ভিজে আছে। প্রথম দিন কিছু বললাম না। পরের দিন দেখলাম তার যখন পটি আসলো সোজা সে গিয়ে বক্সে ঢুকে পরল। আমি তখন বিছানায়। বক্স থেকে সে দেখি উঁকি মেরে আমার দিকে তাকিয়ে আছে। ভাবভঙ্গি সুবিধার মনে না হওয়াতে তাকে বক্স থেকে তুলে টান দিলাম। দেখলাম পটি কর্ম সম্পাদন করা মাত্র শুরু করেছে। কাকতালীয় ঘটনা ভেবে সেটাও ইগনোর করলাম।

ওমা এখন দেখি সে সুযোগ পেলেই তার পি পটি আসলে জামাকাপড়ের বক্সে চলে যায়। নর্মালি সে ডায়াপার বেবি। এখন একটু বড় হওয়াতে শুধু রাতে ঘুমানোর সময় ডায়াপার পরাই। অন্য সময় গুলোতে খেয়াল করে করে তার কর্ম সারাই। ভুল করেও যদি তার দিকে এটেনশন কম দেয়া হয়, তখনই এই ধরনের ঘটনার শুরু করে। প্রায় প্রতিদিনই ধোয়া জামা কাপড় গুলো আবার ধোয়া লাগে।

মাম্মাকে ব্যস্ত না রাখলে তাহাদের ভালো লাগে না 🙄