Prenatal Quiz

মাতৃত্ব’র প্রিনেটাল কুইজে অংশ নিয়েছেন তো?

You get what you measure!

কী দারুণ একটা কথা – আমরা ততটুকুই পাই যতটুকু পরিমাপ করি। বাকীটা ফাঁকি!

হয়তো ভাবছেন ব্যবসা বাণিজ্যে হিসাব রাখা, পরিমাপ করার কথা বলছি। না, আজকে আমরা কথা বলছি প্রেগনেন্সি, লেবার, নবজাতকের যত্ন আর পোস্টপার্টাম নিয়ে আপনার জানা শোনা কেমন সেটা পরিমাপ করা নিয়ে।

মাতৃত্ব সাইটে অনেকগুলো বার্থ স্টোরি আছে, হয়তো পড়েছেন (না পড়ে থাকলে অবশ্যই পড়বেন)। কিছু বার্থ স্টোরি আপনাকে আনন্দিত করবে, কিছু বার্থস্টোরি আপনাকে ভাবাবে।

সবগুলো বার্থস্টোরির সাধারণ টেইকএওয়ে হলোঃ যারা প্রেগনেন্সি নিয়ে পড়াশুনা করেছেন, সিরিয়াস ছিলেন প্রতিটা স্টেজ নিয়ে, তাদের বার্থস্টোরিগুলো আমাদের ইন্সপায়ার করে। কারণ তাদের বার্থিং এক্সপেরিয়েন্স অসাধারণ। মোটের উপর দুয়েকটা outlier বাদ দিলে সবাই কাঙ্খিত পরিণতিতে যেতে পেরেছেন।

বার্থিং এক্সপেরিয়েন্স কেন গুরুত্বপূর্ণ? কারণ এই স্মৃতি একজন মা সারাজীবন বহন করেন, এটা তাঁর একান্ত অভিজ্ঞতা। যেই ডাক্তার, হাসপাতাল তাঁকে চিকিৎসা দিয়েছেন তাদের সার্ভিস খারাপ হলে সেটা ১০ বছর পরেও মনে পড়বে। প্রেগনেন্সিতে কেউ আপনাকে কষ্ট দিয়েছে? সেটাও এমনভাবে মনে থাকবে যেন গতকালের ঘটনা!

তাই বার্থিং অভিজ্ঞতা ইমপ্রুভ করার জন্য প্রচেষ্টা থাকা চাই।

আপনার এই চেষ্টা কতটুকু তা পরিমাপ করার জন্য আমরা একটা কুইজ বানিয়েছি। ১০-১৫ মিনিট সময় নিয়ে বসুন আর কুইজটা দিয়ে বুঝে নিন আপনার প্রস্তুতি কতটুকু এবং সম্ভাব্য কী ধরনের বার্থিং অভিজ্ঞতার সম্মুখীন হতে যাচ্ছেন।

কুইজ লিংকঃ https://go.matritto.com/quiz

বলে রাখি, এই কুইজে এরমাঝে সাড়ে ৬শত নারী-পুুরুষ অংশ নিয়েছেন।

পুনশ্চঃ কুইজের স্কোর আমাদের ইনবক্সে শেয়ার করে ১০০ টাকা ছাড়ে প্রিনেটাল কোর্সের ৬ষ্ঠ ব্যাচে ভর্তি হতে পারবেন।


Posted

in

by